শেখ মোস্তফা কামাল,কেশবপুর(যশোর): যশোরের কেশবপুরে স্কুল মিল্ক ফিডিং কর্মসূচির আওতায় স্কুল শিক্ষক, স্কুল ম্যানেজমেন্ট কমিটি ও অভিভাবকদের নিয়ে “পুষ্টি ও পরিবেশ সচেতনতা” বিষয়ক এক দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এর অর্থায়নে বুধবার (১৯ জুলাই) দুপুরে উপজেলার পাঁচারই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণীকক্ষে ওই প্রশিক্ষণ দেওয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে কেশবপুর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ অলোকেশ কুমার সরকার এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে আলোচনা সভায় বক্তব্য রাখেন মঙ্গলকোট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের বিশ্বাস, প্রভাষক মছিহুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ আব্দুর রব, সহকারী শিক্ষা অফিসার আনিছুর রহমান, পাঁচারই টিএস মাধ্যমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল ওহাব প্রমূখ।
আলোচনা সভায় বক্তারা বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মতিউর রহমান এ কর্মসূচির সহযোগিতা করেছেন। নিজ এলাকায় বুড়িভদ্রা নদীর তীরে মনোরম পরিবেশে এই বিদ্যালয়টি দেখে মুগ্ধ হয়েছেন। বিদ্যালয়ের ম্যানেজমেন্ট কমিটি ও অভিভাবকবৃন্দ যুগ্ম-সচিব মতিউর রহমানসহ এই কর্মসূচি বাস্তবায়নে যাঁরা সহযোগিতা করেছেন তাদের সুস্থ্যতা ও দীর্ঘায়ু কামনা করেন। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ আব্দুর রব বলেন, সারা বাংলাদেশে ৩০০টি বিদ্যালয়ে “পুষ্টি ও পরিবেশ সচেতনতা” কর্মসূচীর আওতায় আনা হয়েছে। কেশবপুর উপজেলায় স্কুলের সংখ্যা ১৫৮টি। তার মধ্যে পাঁচারই সরকারী প্রাথমিক বিদ্যালয়টি এই কর্মসূচীর আওতায়। এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন ২০০ মিলি দুধ পাবে। এতে তাদের দেহে পুষ্টি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে এবং শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটবে। শিশুরা দুধ পেয়ে ও খেয়ে খুশি প্রকাশ করেছে।

প্রশিক্ষণে ২৫ জন প্রশিক্ষনার্থীদের মাঝে একটি ব্যাগ, ডাইরি, ফাইল ও ৫০০ টাকা প্রদান করা হয় এবং দুপুরের খাবার পরিবেশন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন এস এম সি’র সভাপতি জাহাঙ্গীর আলম, সহ-সভাপতি আতিয়ার রহমান, বিদ্যোৎসায়ী সদস্য আসাদুজ্জামান ও নাজমুন্নাহার, তুষার কান্তি, রেজাউল ইসলাম, ইউপি সদস্য মোসলেম উদ্দিন গোলদার, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বাস শহিদুল ইসলাম, শিক্ষক প্রতিনিধি ইসমতারা খানম, তানিয়া খাতুন, সোহলী খাতুনসহ শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।